Labour

বিভিন্ন খাতে ৩ হাজার শ্রমিক নেবে সৌদি আরব

বিডি রিপোর্ট 24 ডটকম :  ভিন্ন খাতে চলতি বছর বাংলাদেশ থেকে প্রায় তিন হাজার শ্রমিক নেবে সৌদি আরব। দেশটির জনশক্তি আমদানিকারক শীর্ষ  একটি প্রতিষ্ঠান রিয়াদে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসিহকে এ তথ্য জানিয়েছে।বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বুধবার সৌদি আরবের দাম্মামে রাষ্ট্রদূত গোলাম মসীহর সঙ্গে মতবিনিময়কালে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ফাহাদ আল সুলাইম শ্রমিক নেয়ার কথা বলেন।সুলাইম বাংলাদেশি শ্রমিকদের প্রশংসা করে বলেন, আমরা চলতি বছরেই বাংলাদেশি তিন হাজারের বেশি শ্রমিক নেব।

বিবৃতিতে বলা হয়, রাষ্ট্রদূত মসীহ বাংলাদেশ থেকে বিভিন্ন পেশায় দক্ষ জনশক্তি নিয়োগ দিতে সৌদি কোম্পানিগুলোকে আহ্বান জানান। শ্রমিকদের প্রশিক্ষণের জন্য বাংলাদেশ সরকার সব ধরনের সুযোগ-সুবিধা দেবে।

গোলাম মসীহ বলেন, সৌদি আরবের কর্মপরিবেশ, কাজের ধারণা, বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা সম্পর্কে সঠিক তথ্য দেয়া হলে শ্রমিকদের সক্ষমতা বাড়বে। শ্রমিকদের আগে থেকে প্রশিক্ষণ দেয়া হলে অনেক ধরনের সমস্যা এড়ানো সম্ভব।

সাত বছর পর ২০১৬ সালের আগস্টে বাংলাদেশ থেকে সব ধরনের কর্মী নিয়োগের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব। ফলে দেশটিতে বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স, শিক্ষক, কৃষকসহ বিভিন্ন পেশাজীবী এবং দক্ষ, অদক্ষ শ্রমিকসহ সব ধরনের শ্রমিক যাওয়ার পথ সুগম হয়।সৌদি আরব বাংলাদেশের সবচ’ বড় শ্রম বাজার। সরকারি হিসাবে, গেলো বছর পর্যন্ত প্রায় ১৩ লাখ বাংলাদেশি সে দেশে বিভিন্ন পেশায় আছেন।