4

শাহবাগে ম্যাটস শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, আহত ৯

বিডি রিপোর্ট 24 ডটকম : রাজধানীর শাহবাগে মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার দুপুর ১২টার কিছু পরে আন্দোলনরত শিক্ষার্থীরা শাহবাগে অবরোধের জন্য জড়ো হতে থাকলে পুলিশ তাদের বাধা দেয়। পরে শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছোড়ে। এ সময় শিক্ষার্থীরা কয়েকটি গাড়িও ভাংচুর করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারসেল ছুড়লে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যান। শিক্ষার্থীরা কয়েকদফা টিএসটির দিকে চলে গেলে আবারও শাহবাগে যাওয়ার চেষ্টা করে। সংঘর্ষে দুই পুলিশসহ প্রায় ৯ শিক্ষার্থী আহত হয়েছে।
জানা গেছে, আন্দোলনরত শিক্ষার্থীরা বৃহস্পতিবার সকালে চারদফা দাবিতে শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করে। কর্মসূচি শেষে দাবি নিয়ে শাহবাগের দিকে রওনা দিলে পুলিশ তাদের বাধা দেয়। এসময় বাধা অতিক্রম করে সামনে যেতে চাইলে শিক্ষার্থীদের ওপর জলকামান ও কয়েক রাউণ্ড টিয়ারসেল ছোড়ে পুলিশ। আন্দোলনকারীদের দাবি, তাদের প্রায় ৩০ জন শিক্ষার্থী আহত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার সাংবাদিকদের বলেন, শাহবাগে বসে রাস্তা আটকানোর পরিকল্পনা থাকায় আমরা শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দিয়েছি। সকাল থেকেই তারা শহীদ মিনারে অবস্থান নিয়েছিল। এরপর তারা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিতে শাহবাগের দিকে রওনা দেয়। নিয়ম না মেনে একদল শিক্ষার্থী শাহবাগের রাস্তা অবরোধ করতে চাইলে আমরা তাদের ছত্রভঙ্গ করে দেই।